সেরা ১০ টি স্বাস্থ্য টিপস

সেরা ১০ টি স্বাস্থ্য টিপস ।। সুখী জীবন যাপনের জন্য উপকারে আসবে।

আমরা সবাই চাই একটি সুস্বাস্থ্য সুখে জীবন। কিন্তু আমাদের জীবনকে সুস্থ রাখার জন্য যে নিয়মের মধ্য দিয়ে আমাদের চলতে হয় এতে আমাদের অনেকেই অনীহা দেখায়। জীবনকে সুন্দর ও সুস্বাস্থ্যময় করে তুলতে অবশ্যই কিছু নিয়ম মেনে চলতে হবে।

সুখী জীবন যাপনের জন্য দশটি স্বাস্থ্য টিপ শেয়ার করা হলো:

১। ঘুমের প্রয়োজনীয়তা : শারীরিক ও মানসিকভাবে নিজেকে সুস্থ রাখতে প্রতিদিন ৭ থেকে ৯ ঘণ্টা ঘুমান। রাত জাগবেন না এটি খুবই খারাপ বিষয় যা অল্প অল্প করে আপনাকে মৃত্যু ঝুঁকিতে নিয়ে যাবে। ঠিক সময়ে ঘুমান ঠিক সময়ে ঘুম থেকে উঠার অভ্যাস গড়ে তুলুন।

২। সুষম খাদ্য খাবার তালিকায় রাখুন : ফলমূল শাকসবজি চর্বিবিহীন প্রোটিন খাবার গ্রহণ করুন। দানাদার শস্য গ্রহণ করুন। খাদ্য অভ্যাস অনেকটাই শারীরিকভাবে ভালো রাখতে তাই খাবারের প্রতি সতর্ক হোন।

৩। পর্যাপ্ত পরিমাণ পানি পান করুন : মানুষের শরীলকে স্বাস্থ্যবান রাখতে পানির মতো উপকারী বন্ধু আর যেন নেই। কোথায় আছে পর্যাপ্ত পানি পান করলে শরীরে রোগবালাই বাসা বাঁধে না।

৪। নিয়মিত ব্যায়াম করুন : সময়ের অভাব বা নানা অজুহাত চলে আসে ব্যায়াম করার কথা শুনলে। মনে রাখবেন প্রতিদিন কমপক্ষে ৩০ মিনিট ব্যায়াম করা বাধ্যতামূলক। আমরা যারা মুসলিম আছি তারা যেন পাঁচ ওয়াক্ত নামাজ কখনোই না ছাড়ে।

৫। মেডিটেশন করুন : গভীর শ্বাস ও ধ্যানের মতো শরীর শিথিলরণ কৌশল গুলো প্রতিদিন চর্চা করুন।

৬ । সামাজিক যোগাযোগ বাড়ান : মনকে ভালো রাখতে মানুষের সাথে মিশন গল্প করুন এতে মন শরীর দুইটাই ভালো থাকবে।

৭। ১০ মিনিট নিয়ম করে সূর্যের আলোতে প্রতিদিন দাঁড়িয়ে থাকুন এতে শরীরে ক্ষতিকর জীবাণু অনেকটাই মারা যাবে।

৮। সব সময় ইতিবাচক থাকুন : একটি সুখী ও স্বাস্থ্যকর জীবনের জন্য ইতিবাচক থাকাটা খুবই গুরুত্বপূর্ণ এতে হার্টের অনেক উপকার হয়।

৯ । এলকোহল মুক্ত জীবন গড়ুন : অ্যালকোহল শরীর ও মন দুইটাকে এককভাবে ক্ষতিগ্রস্ত করে। সম্ভব হলে এড়িয়ে চলুন আর তা না হলে অল্প অল্প করে কমিয়ে একটি স্বাভাবিক জীবনে আসার চেষ্টা করুন।

১০ । একটি নিয়মের মধ্যে জীবন যাপন করার চেষ্টা করুন রুটিন তৈরি করুন এর বাহিরে চলার চেষ্টা করবেন না একটি নিয়মের ভিতরে জীবনকে চালাতে পারলে জীবন ঝুকি অনেকটাই কমে আসবে।

আমাদের এই ওয়েবসাইটের মাধ্যমে মানুষের উপকার করার চেষ্টা করি সব সময়। আপনার বন্ধুদের সাথে আমাদের এই ওয়েবসাইটের লিংকটি শেয়ার করে আমাদের পাশে থাকার অনুরোধ রইলো ।

This Post Has 2 Comments

  1. Md Sakhawat Hossain

    খুবই উপকারী পোস্ট

    1. admin

      Thank you Sir
      আমাদের এই ওয়েবসাইটের মাধ্যমে মানুষের উপকার করার চেষ্টা করি সব সময়। আপনার বন্ধুদের সাথে আমাদের এই ওয়েবসাইটের লিংকটি শেয়ার করে আমাদের পাশে থাকার অনুরোধ রইলো ।

Leave a Reply